১৭ সেপ্টেম্বর ২০২৪

স্বরাষ্ট্র সচিব হলেন ড. এম এ মোমেন

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১৮ অগাস্ট ২০২৪, ০৬:৪৮
ড. এম এ মোমেন। ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ সরকারের শাসনামলে অন্যায়ভাবে বঞ্চিত হয়েছিলেন মেধাবী আমলা ও গুণী মানুষ ড. এম এ মোমেন। এবার তাঁকে সচিব পদমর্যাদায় ফিরিয়ে আনা হয়েছে অন্তর্বর্তী সরকারের প্রশাসনে। জনপ্রশাসন মন্ত্রণালয় শনিবার (১৭ আগষ্ট) এক আদেশে জানিয়েছে, তাঁকে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে এই গুণী মানুষকে।  

উল্লেখ্য, ড. এম এ মোমেনের লেখক নাম আন্দালিব রাশদী। কথাসাহিত্যিক, অনুবাদক, গবেষক, কলামিস্ট হিসেবে তিনি পাঠকপ্রিয় ও নন্দিত। 

ড. এম এ মোমেন ২০০১ সালের বিএনপি-জামায়াত জোট সরকারের সময় কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বিআরটিএর চেয়ারম্যান ও বিমানের এমডি ছিলেন। তার আগে নব্বইয়ের দশকে তিনি ছিলেন তখনকার প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এপিএস। এ ছাড়াও তিনি সাবেক রাষ্ট্রপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও ইয়াজউদ্দিন আহম্মেদের ব্যক্তিগত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালে  যুগ্ম সচিব থাকা অবস্থায় তাঁকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছিল তখনকার আওয়ামী লীগ সরকার। এবার তাঁকে চাকরিতে ফিরিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

তাঁর জন্ম ৩১ ডিসেম্বর ১৯৫৭, ঢাকায়। বেড়ে ওঠা ও জীবনযাপন এখানেই। আন্দালিব রাশদী বহুমাত্রিক লেখক। প্রধানত কথাসাহিত্যিক; পাশাপাশি প্রবন্ধ লিখেন, অনুবাদ করেন, কলাম লিখেন, শিল্পকলা বিষয়ক লেখালেখিও করে থাকেন। এ ছাড়াও কিশোর সাহিত্যে রয়েছে তাঁর গুরুত্বপূর্ণ অবদান। লেখাপড়া করেছেন ঢাকা, ওয়েস্ ও লন্ডনে। শুরুতে বিজ্ঞানের ছাত্র, স্নাতকোত্তর পাঠ নিয়েছেন রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতিতে। পরে আইনও পড়েছেন, পিএইচডি করেছেন লন্ডনে। এ পর্যন্ত তাঁর শতাধিক বই প্রকাশিত হয়েছে। প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে উপন্যাস: ‘মিমির নোটবই’, ‘কাজল নদীর জলে’, ‘হাজব্যান্ডস’, ‘অধরা’, ‘ভারপ্রাপ্ত সচিব’, ‘প্রতিমন্ত্রী’, ‘কৃষ্ণকলি’, ‘সেকেন্ড লেনে হেলেন’, ‘শর্মিষ্ঠা’ ইত্যাদি। ছোটগল্প: ‘ডায়ানা যেদিন সিঁড়িতে বমি করল’, ‘একটি পরিত্যক্ত কেলভিনেটর ফ্রিজের গল্প’ ইত্যাদি। প্রবন্ধ: ‘আমলা শাসানো হুকুমনামা’, ‘লেডি গোদিভা ও অন্যান্য প্রবন্ধ’ ইত্যাদি।

সর্বাধিক পঠিত