১৭ সেপ্টেম্বর ২০২৪

বাসস-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক হলেন মাহবুব মোর্শেদ

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১৮ অগাস্ট ২০২৪, ০৭:২৮
মাহবুব মোর্শেদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক হিসেবে নিয়োগ পেয়েছেন কথাসাহিত্যিক ও সাংবাদিক মাহবুব মোর্শেদ। তাঁকে দুই বছর মেয়াদের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। শনিবার (১৭ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ নিয়োগের কথা জানানো হয়।  

গণমাধ্যমকে অনুভূতি প্রকাশ করে মাহবুব মোর্শেদ বলেন, ‘প্রজ্ঞাপন হয়েছে, এখনও তো দায়িত্বে বসিনি। এরপর কর্মপদ্ধতি বা কীভাবে কাজের পরিকল্পনা সাজাবো তা নিয়ে বলা যাবে। এখন শুধু বলব, গণঅভ্যথানের মধ্য দিয়ে দায়িত্ব নেওয়া সরকার আমাকে এই পদের জন্য বিবেচনা করেছে। সেই দায়িত্ব যথাযথভাবে পালন করার চেষ্টা করব।’

মাহবুব মোর্শেদের জন্ম ১৯৭৭ সালে ২৯ জানুয়ারি, রংপুরে। শৈশব-কৈশোর কেটেছে রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, গাইবান্ধা ও কুষ্টিয়ায়। সাংবাদিকতার পাশাপাশি গল্পকার, ঔপন্যাসিক হিসেবেও সাহিত্য অঙ্গনে তিনি সুপরিচিত। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়েছেন প্রত্নতত্ত্ব নিয়ে। সৃজনশীল লেখালেখির পাশাপাশি তিনি সাংস্কৃতিক সংগঠক ও এক্টিভিস্ট হিসেবে অনেকদিন ধরেই কাজ বহুমাত্রিক কাজ করেছেন।  

সাংবাদিকতা ক্যারিয়ারে তিনি কাজ করেছেন আজকের কাগজ, দৈনিক যায় যায় দিন, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক কালের কণ্ঠ, দৈনিক দেশ রূপান্তর পত্রিকায়।

মাহবুব মোর্শেদ মূলত কথাসাহিত্যিক। উপন্যাস ও ছোটগল্পের জন্য পাঠকপ্রিয় ও নন্দিত। এ ছাড়াও কবিতা লিখেন, সময়ের প্রয়োজনে ক্ষুরধার কলাম লিখেন।  তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে আছে ‘বুনো ওল’, ‘মিনোল্টা ম্যাক্সাম ৭০০০’, ‘অপ্রকাশিত জীবনানন্দ’. ‘তোমারে চিনি না আমি’, ‘ফেস বাই ফেস’, ‘দেহ’, ‘সন্দেহ’, ‘অরব বসন্ত’, ‘গুরু ও চন্ডাল’, ‘ব্যক্তিগত বসন্তদিন’ ইত্যাদি।

সর্বাধিক পঠিত