০৮ সেপ্টেম্বর ২০২৪

চারুকলায় জয়নুল উৎসবের শেষ দিন আজ

কিশোর ডাইজেস্ট ডেস্ক
৩১ ডিসেম্বর ২০২৩, ১১:৫৩
জয়নুল উৎসবে জিনিসপত্র কিনতে দোকানে ক্রেতাদের ভিড়। ছবি : সংগৃহীত

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৯তম জন্মজয়ন্তী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদে চলছে তিন দিনব্যাপী জয়নুল উৎসব-২০২৩। গত ২৯ ডিসেম্বর (শুক্রবার) প্রধান অতিথি হিসেবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

এরপর অনুষদের ইমেরিটাস অধ্যাপক শিল্পী হাশেম খান ও ইমেরিটাস অধ্যাপক শিল্পী রফিকুন নবী জয়নুল সম্মাননা ২০২৩ প্রাপ্ত শিল্পীদের হাতে তুলে দেন সম্মাননা স্মারক।

মেলায় প্রতিবারের মতো এবারও রয়েছে দেশের বিভিন্ন জেলার অগণিত চারু ও কারুশিল্পীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের শিল্পকর্ম। চারুকলা অনুষদের ৮টি অনুষদের আয়োজনে মেলায় রয়েছে বিভিন্ন স্টল। জয়নুল গ্যালারিসহ সম্পূর্ণ অনুষদ ভরে উঠেছে শোলা, বেত, কাপড়, কাগজ, মাটি ইত্যাদি উপকরণ দিয়ে তৈরি বাঙালির ঐতিহ্যবাহী টেপা পুতুল, শখের হাঁড়ি, মাটির সরা ও সরাচিত্র, কাঠের ঘোড়া,  শীতলপাটি, নকশিকাঁথা, গহনা, ঘর সাজানোর সামগ্রীর মতো কারুপণ্য থেকে শুরু করে ক্যালিগ্রাফি, নকশা করা ব্যাগ, তেল-জলরঙে আঁকা ছবি, রঙিন বায়োস্কোপসহ অনেক লোকজ শিল্পে।

এ ছাড়া অনুষদের বকুলতলার মঞ্চে প্রতিদিন রয়েছে শিক্ষার্থী ও বিশিষ্টজনদের অংশগ্রহণে বিভিন্ন মনোজ্ঞ সাংস্কৃতিক উপস্থাপনা, আলোচনাপর্ব এবং অনুষদের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পুনর্মিলনী অনুষ্ঠান। তিন দিনব্যাপী এই মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলছে। আজ রবিবার (৩১ ডিসেম্বর) শেষ হবে মেলা।

সর্বাধিক পঠিত