১৭ সেপ্টেম্বর ২০২৪

অভিষেকে ৭ উইকেট নিয়ে ১৬ বছর বয়সী ফারহানের ইতিহাস

কিশোর ডাইজেস্ট ডেস্ক
৩১ অগাস্ট ২০২৪, ১২:০৯
ফারহান আহমেদ। ছবি: সংগৃহীত

আগের দিন ম্যাচ খেলতে নেমেই একটি রেকর্ড গড়ে ফেলেন ফারহান আহমেদ। পরদিন বল হাতে তিনি গড়লেন আরেক ইতিহাস। সর্বকনিষ্ঠ বোলার হিসেবে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে ইনিংসে পাঁচ বা এর বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়লেন ১৬ বছর বয়সী অফ স্পিনার।  

কাউন্টি চ্যাম্পিয়নশিপ ‘ডিভিশন ওয়ান’র ম্যাচে সারের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪০ রানে ৭ উইকেট নিয়েছেন ফারহান আহমেদ। নটিংহ্যামশায়ারের এই অফ স্পিনার সর্বকনিষ্ঠ বোলার হিসেবে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে ইনিংসে পাঁচ বা এর বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়লেন।

ট্রেন্ট ব্রিজে গতকাল বৃহস্পতিবার তিনি এই ম্যাচ খেলতে নামেন ১৬ বছর ১৮৯ দিন বয়সে। তাতে নটিংহ্যামশায়ারের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলা সর্বকনিষ্ঠ ক্রিকেটার বনে যান ফারহান।

ম্যাচের প্রথম দিন ৪ উইকেট শিকার করেন ফারহান। দ্বিতীয় দিনে পেয়েছেন আরও তিন উইকেট। সবমিলিয়ে প্রথম ইনিংসে ৭ উইকেট পেয়েছেন তিনি। ইংল্যান্ডের মাটিতে প্রথম শ্রেণির ক্রিকেটে তার চেয়ে কম বয়সে ইনিংসে পাঁচ বা এর বেশি উইকেট নিতে পারেননি আর কেউ।

কাউন্টিতে অভিষেক হলেও, প্রথম শ্রেণির ক্রিকেটে ফারহানের অবশ্য এটি প্রথম ম্যাচ নয়। বর্তমানে ইংল্যান্ড সফরে থাকা শ্রীলঙ্কার বিপক্ষে এই মাসের মাঝামাঝি তার প্রথম শ্রেণির অভিষেক হয় ইংল্যান্ড লায়ন্সের হয়ে। চার দিনের ওই ম্যাচে এক ইনিংসে বোলিং করে তিনি নেন ৩ উইকেট।

ফারহানের আরেকটি পরিচয়, তিনি ইংল্যান্ডের হয়ে তিন সংস্করণেই খেলা লেগ স্পিনার রেহান আহমেদের ভাই। ২০ বছর বয়সী রেহান এই মুহূর্তে ইংল্যান্ড দলের বাইরে আছেন। তিনিও কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলছেন, লেস্টারশায়ারের হয়ে।

সর্বাধিক পঠিত