০৮ সেপ্টেম্বর ২০২৪

কাজে কি উৎসাহ হারাচ্ছেন, জানুন ৪ উপায়

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১০ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১০
নানা কারণে অনেকে কাজে উৎসাহ হারিয়ে ফেলেন। ছবি : ফ্রিপিক

চাকরি। একটানা কাজ। এর মধ্যেই নানা উত্থান-পতন, চাকরি বদল, স্ট্রেস-টেনশন, ডেডলাইন কভার করতে না পারার বিপুল মানসিক চাপ সবই চলে। এমন পরিস্থিতির শিকার কে না হন। তবে একটু সচেতন হলেই নিজেকে চনমনে রাখতে পারবেন।

অফিস বস বা সুপারভাইজারের সঙ্গে কথা বলাই শ্রেয়। যদি কাজে উৎসাহ না আসে বা কাজ করতে ভালো না লাগে, তাহলে তা খোলাখুলি আলোচনা করে নেওয়াই ভালো। কাজে কোথায় সমস্যা হচ্ছে, কেন উৎসাহ পাচ্ছেন না, একই কাজ বারবার করতে করতে উৎসাহ হারিয়ে ফেলছেন—এমন নানা সমস্যার কথা আলোচনা করলেই তার সমাধান সূত্র বেরোবে।

দরকার হলে কথা বলে কাজের ধরনে বদল আনুন। কথা বলুন সহকর্মীদের সঙ্গে। তাদের ব্যবহারেও কোনও বদল এলে সে নিয়েও আলোচনা করুন।

অনেক সময় এমন হয় যে রোজ রোজ একই ধরনের কাজ করতে করতে তাতে উৎসাহ চলে যায়। তেমন হলে কাজের ধরন বদলান। নতুন কিছু শুরু করুন। ক্রিয়েটিভ কাজ করার চেষ্টা করুন। প্রয়োজনে আপনার কাজ নিয়ে আরও ভাবনা-চিন্তা করুন। পড়াশোনা করে নিজের স্কিল বাড়ান। তাহলেই নতুনভাবে কাজকে সাজানোর ভাবনা ও উৎসাহ দুইই ফিরে পাবেন।

অফিসের ছোট-বড় নানা ঘটনা, অফিস রাজনীতি, ওঠা-পড়া ও কাজের দায়িত্বের সঙ্গে যুঝতে গেলে কাজের জায়গায় সুস্থ পরিবেশ থাকা জরুরি। কিন্তু অনেককেই অফিসে নানা রকম সমস্যার মুখে পড়তে হয়। তার মধ্যে অন্যতম হতে পারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মনোমালিন্য বা সহকর্মীর সঙ্গে কোনও ঝামেলা। এমনিতেই অফিসে বিভিন্ন পরিবেশ থেকে আসা নানা মনের মানুষদের সঙ্গে কাজ করতে হয়। তাই সবার সঙ্গে মনের মিল হওয়া সম্ভবও নয়। তাই অল্পবিস্তর মানিয়ে-গুছিয়ে নিতে হয় সবার সঙ্গেই।

তার মধ্যে কেউ যদি একটু বেশিই বিরক্তির কারণ হয়ে দাঁড়ান, তাহলে তাঁর সঙ্গে কিছু কৌশল অবলম্বন করে চলুন। এতে তিনিও বিরক্ত করার সুযোগ পাবেন না এবং আপনিও বারবার তর্কে না জড়িয়ে ঠাণ্ডা মাথায় কাজ করতে পারবেন।

একটানা কাজে বিরক্তি এলে ব্রেক নিতেই হবে। বারবার কাজে ভুল করা, অফিসে বিরক্তিকর পরিবেশে মানিয়ে নিতে না পারা, সবার সঙ্গে ঝামেলা চলতে থাকলে বরং কিছুদিন ছুটি নিয়ে নিজেকে গুছিয়ে নিন। দরকার হলে কোথাও বেরিয়ে আসুন। এতে মন শান্ত হবে, মানসিক চাপমুক্ত হওয়ারও সুযোগ পাবেন।

তথ্যসূত্র : দ্য ওয়াল

সর্বাধিক পঠিত