১৭ সেপ্টেম্বর ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য নিয়াজ আহমেদ খান

কিশোর ডাইজেস্ট ডেস্ক
২৬ অগাস্ট ২০২৪, ১৭:৪৭
অধ্যাপক নিয়াজ আহমেদ খান। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পাচ্ছেন বিশ্ববিদ্যালয়টির ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক নিয়াজ আহমেদ খান। সরকারের উচ্চ পর্যায়ের একটি সূত্র সোমবার (২৬ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেছেন। ইতিমধ্য এ বিষয়ে আচার্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সম্মতি দিয়েছেন বলেও ওই সূত্রটি জানিয়েছেন।  

অধ্যাপক নিয়াজ আহমেদ খান বেসরকারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) সহ উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। 

অধ্যাপক খান ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, ইউনিভার্সিটি অব ওয়েলস সোয়ানসি, এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজিতে উচ্চ শিক্ষা গ্রহণ ও গবেষণা করেছেন। দীর্ঘদিন ধরে বাংলাদেশ, থাইল্যান্ড ও যুক্তরাজ্যে একাডেমিক ও কার্যকরী ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টের উপর লব্ধ অভিজ্ঞতা তার পেশাগত দক্ষতাকে সমৃদ্ধশালী করেছে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার-এর বাংলাদেশ প্রতিনিধি হিসেবে কাজ করার পাশাপাশি তিনি ইউএনডিপি-বাংলাদেশের সিনিয়র প্রোগ্রাম কো-অর্ডিনেটর, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের ফরেস্ট অ্যান্ড ন্যাচারাল রিসোর্স ম্যানেজমেন্ট স্পেশালিষ্ট, ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের কুইন এলিজাবেথ হাউজের সাউথ এশিয়ান ফেলো এবং কায়রোতে অবস্থিত আমেরিকান ইউনিভার্সিটির বিশিষ্ট ভিজিটিং গবেষক হিসেবেও দায়িত্ব পালন করেন।

পরিবেশ, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, সোশ্যাল ও কমিউনিটি ডেভেলপমেন্টের উপর তার ৪৫টি ওয়েব অব সায়েন্স অ্যান্ড স্কোপাস ইন্ডেক্সড জার্নালসহ ১৭০টিরও বেশি নিবন্ধ রয়েছে। সরকারের শীর্ষ নীতিনির্ধারণী পর্যায়ে ও সিভিল সোসাইটির বোর্ডগুলোতে তিনি ধারাবাহিকভাবে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। এছাড়াও জাতীয় সামরিক ও বেসামরিক প্রশিক্ষণ সংস্থাগুলোর রিসোর্স পারসন এবং একাডেমিক অ্যাডভাইজার হিসেবেও তিনি কাজ করছেন।

সর্বাধিক পঠিত