১৭ সেপ্টেম্বর ২০২৪

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু ১০ সেপ্টেম্বর থেকে

কিশোর ডাইজেস্ট ডেস্ক
০৬ সেপ্টেম্বর ২০২৪, ১৬:১৬
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকা। ছবি: সংগৃহীত

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকার অধীনে অষ্টম শ্রেণিতে পড়াশোনা করা শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ১০ সেপ্টেম্বর থেকে শুরু হবে। অনলাইনে ফরম পূরণ ও ফি জমা দেওয়া যাবে ৯ অক্টোবর পর্যন্ত। ঢাকা শিক্ষা বোর্ড থেকে পাঠদানের অনুমতি ও স্বীকৃতি পাওয়া শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজ শিক্ষা প্রতিষ্ঠানের নামে রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন। নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে এর দায় প্রতিষ্ঠান প্রধানকে নিতে হবে। শিক্ষা বোর্ড থেকে অনুমতিবিহীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পাশের বা কাছের অনুমোদিত নিম্নমাধ্যমিক বা মাধ্যমিক স্কুল বা স্কুল অ্যান্ড কলেজের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে। তবে কোনো অবস্থাতেই পাঠদানের অনুমতিবিহীন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজ বিদ্যালয়ের মাধ্যমে রেজিস্ট্রেশন করার সুযোগ পাবেন না।  

জেএসসি পরীক্ষার বছরের ১ জানুয়ারি পরীক্ষার্থীদের ন্যূনতম বয়স ১১ বছরের বেশি হতে হবে এবং ৩১ ডিসেম্বরের মধ্যে সর্বোচ্চ ১৭ বছর। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে এ বয়সসীমা সর্বোচ্চ ২২ বছর।

ঢাকা বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত OMES/eSIF বাটনে ক্লিক করে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য দিতে হবে। Dashboard থেকে eSIF JSC ক্লিক করে Payable fees of JSC 2024 এ Applicant name, mobile no. এবং Number of Student দিয়ে Print Sonali Seba এ ক্লিক করে সোনালী সেবার স্লিপটি প্রিন্ট করতে হবে।

২০২৪ সালের অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশনের নির্ধারিত ফি ৭৪ টাকা। মূল রেজিস্ট্রেশন ফি ৫০ টাকা ও রেডক্রিসেন্ট ফি ২৪ টাকা। শিক্ষার্থীর পিতা-মাতার এসএসসি সনদ থাকলে তাদের মূলসনদ অনুযায়ী বা প্রাথমিক সমাপনী পরীক্ষা পাসের সনদ অনুযায়ী বাবা মায়ের নাম এন্ট্রি করতে হবে। শিক্ষার্থীর পিতা-মাতার এসএসসির সনদধারী না হলে হলে জন্মনিবন্ধন সনদ বা জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তাদের  নাম এন্ট্রি করতে হবে। শিক্ষার্থীর পিতা-মাতার নামের আগে মিস্টার, মিসেস, শ্রী, শ্রীমতি ইত্যাদি এবং নামের শেষে এমএ,বিএসসি, এমবিবিএস ব্যবহার করা যাবে না। সব শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি হালনাগাদ থাকতে হবে।

সর্বাধিক পঠিত