১৮ অক্টোবর ২০২৪

অতিরিক্ত গরমে যেসব খাবার এড়িয়ে চলবেন

কিশোর ডাইজেস্ট ডেস্ক
২২ এপ্রিল ২০২৪, ১৮:০৫
এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি। ছবি : ফ্রিপিক

তীব্র গরম পড়ছে। রোদে বেরোলে পানির তেষ্টায় গলা শুকিয়ে যাচ্ছে। ব্যাগে পানির বোতল নিয়ে রাস্তায় বেরোলে সেটাও যেন আগুন। এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি।

তীব্র গরম থেকে বাঁচতে কেউ লেবুপানি, কেউ ডাবের পানি, লবণ-চিনির শরবত খাচ্ছেন। আবার অনেকেই ডাল-ভাতের পাশাপাশি চিকেন কষা, বিরিয়ানি, লুচি-তরকারিও খাচ্ছেন। গরমে যত বেশি হালকা খাবার খাবেন, স্বাস্থ্যের জন্য ভালো। টিভি নাইনের প্রতিবেদনে এই গরমে কী কী খাবার এড়িয়ে চলবেন, তার কিছু পরামর্শ দেওয়া হয়েছে। আসুন, সে সম্পর্কে জেনে নিই—

অতিরিক্ত লবণ 
লবণ-চিনি পানি খান। যে কোনও শরবতে স্বাদের জন্য লবণ মেশান। কিন্তু দুপুরে খাবার পাতে লবণ নিয়ে বসবেন না। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে বিভিন্ন খনিজ পদার্থ বেরিয়ে যায়। সেখানে লবণ খেলে শরীরে মিনারেলের ভারসাম্য বজায় থাকবে। কিন্তু অতিরিক্ত পরিমাণে লবণ খাবেন না। এতে গরমে রক্তচাপ বেড়ে যেতে পারে। কিডনির জটিলতা দেখা দিতে পারে।

চা ও কফি
এই গরমে চা-কফি থেকে দূরে থাকুন। চা-কফির মধ্যে ক্যাফেইনের পরিমাণ বেশি থাকে। ঘন ঘন চা-কফি খেলে দেহে তরলের ঘাটতি তৈরি হতে পারে। এতে ডিহাইড্রেশনের ঝুঁকি বাড়ে।

মসলাদার খাবার
হলুদ থেকে দারুচিনি—বেশির ভাগ মসলাই স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু এই গরমে মসলাদার খাবার খেলে দেহের তাপমাত্রা বেড়ে যাবে। অতিরিক্ত ঘাম হওয়ার পাশাপাশি ত্বকে তেলতেলে ভাব, র‍্যাশের সমস্যা বাড়বে। পাশাপাশি বদহজমের সমস্যাও বাড়তে পারে।

ভাজাভুজি
গরমে ভাজাভুজি খাবার থেকে যত দূরে থাকবেন, ততই ভালো। ভাজাভুজি খাবার শরীরে পানির ঘাটতি তৈরি করতে পারে। পাশাপাশি ভাজাভুজি খাবার বদহজমের সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

আচার
ডাল-ভাতের সঙ্গে অল্প আচার খেতে মন্দ লাগে না। কেউ গুড়ের আচার পছন্দ করেন, আবার কেউ লেবু-কাঁচা আমের। কিন্তু আচারে লবণের পরিমাণ বেশি থাকে। পাশাপাশি বিভিন্ন ধরনের মসলা থাকে। এগুলো দেহের তাপমাত্রা বাড়িয়ে দেওয়ার পাশাপাশি তরলের ঘাটতি বাড়িয়ে তুলতে পারে। এই খাবার গরমে না খাওয়াই ভালো।

সর্বাধিক পঠিত