০৮ সেপ্টেম্বর ২০২৪

ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বেতন কত, কী সুবিধা পান তারা

কিশোর ডাইজেস্ট ডেস্ক
০৯ জুন ২০২৪, ২০:৪৪
ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারত। সরাসরি জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধি রাষ্ট্র পরিচালনা করেন। রাষ্ট্র পরিচালনার জন্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সরকারি বেতন ও বিভিন্ন সুবিধা পান। ভারতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বেতন এবং কী কী সুবিধা তারা পান তা দেখে নেওয়া যাক।

রাষ্ট্রপতি: তিনটি সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডার হিসেবে ২০১৮ সালে ভারতের প্রেসিডেন্টের মাসিক বেতন দেড় লাখ রুপি থেকে বাড়িয়ে পাঁচ লাখ রুপিতে উন্নীত করা হয়। ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি তার বাজেট বক্তৃতায় এই বেতন বৃদ্ধির ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ভারতীয় প্রেসিডেন্টের সম্মানী সর্বশেষ সংশোধিত হয়েছিল ২০০৬ সালের জানুয়ারিতে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, যেসব সুবিধা প্রেসিডেন্ট পেয়ে থাকেন সেগুলো হল—

* বিমান, রেল বা স্টিমারের মাধ্যমে দেশের যেকোনো জায়গায় বিনা মূল্যে ভ্রমণ করতে পারবেন প্রেসিডেন্ট। তিনি একজন ব্যক্তিকে সঙ্গে রাখতে পারেন, যার খরচও রাষ্ট্রীয়ভাবে বহন করা হবে।
* সম্পূর্ণ বিনা মূল্যে চিকিৎসাসেবা পাবেন প্রেসিডেন্ট।
* আসবাব সজ্জিত বিনা ভাড়ার বাসা, দুটি বিনা মূল্যের টেলিফোন সংযোগ (একটি ইন্টারনেট সংযোগের জন্য), একটি মোবাইল ফোন, পাঁচজন ব্যক্তিগত কর্মীসহ বাড়ির রক্ষণাবেক্ষণও রাষ্ট্রীয় খরচে করা হবে।
* দায়িত্বরত অবস্থায় প্রেসিডেন্ট মৃত্যুবরণ করলে তার স্বামী বা স্ত্রীকে অবসরপ্রাপ্ত প্রেসিডেন্ট যে পেনশন পেতেন, তার ৫০ শতাংশ হারে বাকি জীবনের জন্য পারিবারিক পেনশন প্রদান করা হবে।
* প্রেসিডেন্টের স্বামী বা স্ত্রীও বিনা মূল্যে চিকিৎসাসেবা পাবেন।

প্রধানমন্ত্রী: ভারতের প্রধানমন্ত্রী প্রতি মাসে বেতন বাবদ ১ লাখ ৬৬ হাজার রুপি পান। আরও যেসব সুবিধা পেয়ে থাকেন ভারতের প্রধানমন্ত্রী সেসব হলো—

* প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য নিয়োজিত থাকে একটি স্পেশাল প্রটেকশন গ্রুপ (এসপিজি) বা বিশেষ নিরাপত্তা বাহিনী।
* প্রধানমন্ত্রীর সরকারি সফরের জন্য রয়েছে বিশেষ বিমান ‘এয়ার ইন্ডিয়া ওয়ান’।
* প্রধানমন্ত্রীর জন্য রয়েছে সরকারি বাসভবন ৭, রেসকোর্স রোড।

সর্বাধিক পঠিত