০৮ সেপ্টেম্বর ২০২৪

নোবেল পুরস্কারে এগিয়ে যে ৫ বিশ্ববিদ্যালয়

কিশোর ডাইজেস্ট ডেস্ক
২৫ জুলাই ২০২৪, ২২:১০
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ১৫০ জন স্নাতক ও স্টাফ নোবেল পুরস্কার পান। ছবি: সংগৃহীত

বর্তমান বিশ্বের সবচেয়ে সম্মানজনক হিসেবে বিবেচনা করা হয় নোবেল পুরস্কারকে। এ পুরস্কার যাঁরা পেয়েছেন, তাঁদের বেশির ভাগ পড়েছেন বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ে। পৃথিবীর এমন কিছু বিশ্ববিদ্যালয় আছে, যেগুলোর শতাধিক শিক্ষার্থী নোবেল পুরস্কার পেয়েছেন। তালিকায় সবার ওপরে আছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্টাফ মিলিয়ে ১৫০ জন পেয়েছেন বিভিন্ন ক্যাটাগরিতে নোবেল পুরস্কার।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ১৫০ জন স্নাতক ও স্টাফ নোবেল পুরস্কার পান। ছবি: সংগৃহীত

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
১৬৩৬ সালে প্রতিষ্ঠিত হার্ভার্ড বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের কেমব্রিজে অবস্থিত। এটি যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়গুলোর একটি। বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ এ বিশ্ববিদ্যালয়ের ১৫০ জন স্নাতক ও স্টাফ নোবেল পুরস্কার পান। নোবেল বিজয়ীদের মধ্যে রাজনীতিবিদ, লেখক ও অর্থনীতিবিদ রয়েছেন। হার্ভার্ডের স্নাতক থিয়োডর রুজভেল্ট, রাল্ফ বুঞ্চ, হেনরি কিসিঞ্জার এবং আল গোর নোবেল শান্তি পুরস্কার পান। এ ছাড়া তালিকায় হার্ভার্ডের কয়েকজন অধ্যাপক রয়েছেন। তাঁদের মধ্যে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী লেখক জে এম কোয়েটজি এবং রসায়নে নোবেল পুরস্কার পাওয়াদের মধ্যে রয়েছেন মার্টিন কার্প্লাস।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উচ্চশিক্ষার অন্যতম প্রাচীন প্রতিষ্ঠান কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়। এটি ১৭৫৪ সালে প্রতিষ্ঠিত। এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্নকারী প্রায় ১০০ প্রতিভাবান নোবেল পুরস্কার পেয়েছেন। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এই বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের একজন। তিনি বিশ্ববিদ্যালয়টি থেকে নোবেল পুরস্কার পাওয়া সুপরিচিত সাবেকদের মধ্যে অন্যতম। জার্মান পদার্থবিদ ম্যাক্স প্ল্যাংকের তত্ত্বপদার্থবিজ্ঞানে আমরা সবাই পড়েছি। তিনিও বিশ্ববিদ্যালয়টির ছাত্র এবং নোবেল বিজয়ী। এ ছাড়া লেখক গ্যাব্রিয়েল মিস্ত্রাল, নাদিন গর্ডিমার এবং মারিও ভার্গাস লোসা কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন, যাঁরা নোবেল বিজয়ী।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
যুক্তরাজ্যের কেমব্রিজে অবস্থিত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। ১২০৯ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। সাম্প্রতিক তথ্য অনুযায়ী, এই বিশ্ববিদ্যালয়ের ৯০ জন স্নাতক নোবেল পুরস্কার জয় করেছেন। পদার্থবিজ্ঞানীদের মধ্যে লর্ড আর্নেস্ট রাদারফোর্ড, নিলস বোর ও আবদুস সালাম এই বিশ্ববিদ্যালয়ের স্নাতক হিসেবে নোবেল পুরস্কার পেয়েছেন। আমাদের উপমহাদেশের প্রথম নোবেল বিজয়ী বিজ্ঞানী আবদুস সালাম। লেখক বার্ট্রান্ড রাসেল এবং প্যাট্রিক হোয়াইট কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের নোবেল বিজয়ীদের মধ্যে অন্যতম।

শিকাগো বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রের অন্যতম বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান শিকাগো বিশ্ববিদ্যালয়। এটি ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টির স্নাতক বা স্টাফ ছিলেন এমন প্রায় ৮৯ জন নোবেল পুরস্কার বিজয়ী। এই বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়াদের তালিকায় আছেন মিল্টন ফ্রিডম্যান, জর্জ জে স্টিগলার, হ্যারি এম মার্কোভিটজ ও গ্যারি এস বেকার।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি বা এমআইটি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজে অবস্থিত। ১৮৬১ সালে এই প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এমআইটি থেকে স্নাতক হওয়া সুপরিচিত নোবেল বিজয়ীদের মধ্যে রয়েছেন অর্থনীতিবিদ পল ক্রুগম্যান ও কূটনীতিক কফি আনান। দুজনই এই প্রতিষ্ঠান থেকে বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন। সাম্প্রতিক তথ্য অনুসারে, বিশ্ববিদ্যালয়টি থেকে ৮৩ জন নোবেল পুরস্কার পেয়েছেন। 

সর্বাধিক পঠিত