১৭ সেপ্টেম্বর ২০২৪

অক্সফোর্ডের চ্যান্সেলর হতে আবেদন করেছেন ইমরান খান

কিশোর ডাইজেস্ট ডেস্ক
২০ অগাস্ট ২০২৪, ০৯:২৮
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী ক্রিকেটার ইমরান খান। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের বিশ্বখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান অক্সফোর্ড ইউনিভার্সিটি। এ বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী ক্রিকেটার ইমরান খান। সম্প্রতি তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এ ঘোষণা দিয়েছে। ইমরান খান রাওয়ালপিন্ডির একটি কারাগারে বন্দী আছেন। তাঁর পক্ষে একজন প্রতিনিধি এ মনোনয়নপত্র জমা দেন। দলের পক্ষ থেকে বলা হয়েছে, কারাগারে থেকেই চ্যান্সেলর পদে লড়বেন তিনি। খবর দ্য গার্ডিয়ানের।  

ইমরান খানের উপদেষ্টা পিটিআই নেতা জুলফিকার বুখারি বলেন, ‘ইমরান খানের নির্দেশে অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর নির্বাচন ২০২৪-এ তাঁর আবেদনপত্র জমা দেওয়া হয়েছে। আমরা একটি ঐতিহাসিক প্রচারের জন্য সবার সমর্থন প্রত্যাশা করছি।’

ভয়েস অব আমেরিকার এক খবরে বলা হয়েছে, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও বরিস জনসনও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হওয়ার প্রার্থীদের মধ্যে রয়েছেন।

এর আগে গত জুলাইয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের সঙ্গে আলাপকালে বিষয়টি নিয়ে কথা বলেন সৈয়দ জুলফি বুখারি। তিনি বলেন, ইমরান খানের প্রতি লোকজনের (চ্যান্সেলর নির্বাচনসংশ্লিষ্ট অনেকের) আগ্রহ আছে। তাই তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর পদে লড়বেন। 

সম্প্রতি ব্রিটেনের বিরোধী দল কনজারভেটিভ পার্টি তথা টোরি পার্টির সাবেক চেয়ারম্যান ও হংকংয়ের সাবেক গভর্নর ৮০ বছর বয়স্ক ক্রিস প্যাটেন অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর পদ ছেড়ে দেন। ক্রিস প্যাটেন প্রায় ২১ বছর বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলরের দায়িত্ব পালন করেছেন।

প্রথা অনুসারে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর নির্বাচনের সময় এই শিক্ষাপ্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটদের সশরীরে উপস্থিত থাকতে হয়। তবে এবার সেই প্রথা ভেঙে অনলাইনে ভোট গ্রহণ করা হবে।

ইমরান খান অক্সফোর্ড থেকে অর্থনীতি বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা জুলফিকার বুখারি এক্সে এক পোস্টে বলেছেন, ‘ইমরান খানের নির্দেশ অনুযায়ী, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ২০২৪ সালের চ্যান্সেলর নির্বাচনে তাঁর আবেদনপত্র জমা দেওয়া হয়েছে।’

পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র। তিনি ১৯৭৫ সালে অক্সফোর্ড থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে স্নাতক সম্পন্ন করেন।

ইমরান খান বর্তমানে রাওয়ালপিন্ডির উত্তর-পূর্বাঞ্চলীয় গ্যারিসন শহরে কারাগারে বন্দী রয়েছেন। তিনি একাধিক মামলায় জামিনের চেষ্টা করছেন, যেগুলোর মধ্যে দুর্নীতি ও সহিংসতায় উসকানি দেওয়ার মতো অভিযোগ রয়েছে। তবে ইমরান খান এসব অভিযোগ অস্বীকার করেছেন। এ ছাড়া ইমরান খানের দুটি দণ্ড বাতিল করা হয়েছে এবং তৃতীয় একটি আদালত স্থগিত করেছেন।

৭২ বছর বয়সী ইমরান খান ২০১৮ সালের নির্বাচনে জয়ী হয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছিলেন। পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার এক বছরেরও বেশি সময় আগে ২০২২ সালের এপ্রিলে অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হয়েছিলেন তিনি।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কনভোকেশন সদস্যদের ওপর চ্যান্সেলর নির্বাচনের দায়িত্ব। চ্যান্সেলরের পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক যে কাউকে কনভোকেশনের কমপক্ষে দুজন সদস্যের মনোনয়ন পেতে হবে, যাতে তাঁকে যোগ্য হিসেবে বিবেচনা করা হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, ২৮ অক্টোবরে অটাম টার্মের তৃতীয় সপ্তাহে অনলাইন ব্যালটের মাধ্যমে কনভোকেশনকে নতুন চ্যান্সেলর নির্বাচন করতে বলা হবে। নতুন চ্যান্সেলর ১০ বছরের জন্য এই পদে অধিষ্ঠিত থাকবেন। ঐতিহ্যগতভাবে চ্যান্সেলরের পদটি বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের জন্য সংরক্ষিত। প্রায়ই রাজনীতিবিদরা এ পদে দাঁড়ান।

সর্বাধিক পঠিত