০৮ সেপ্টেম্বর ২০২৪

ইসলামি শিষ্টাচার ও তার সৌন্দর্য

জোবাইদুল ইসলাম
২৩ ডিসেম্বর ২০২৩, ০০:৪৯
শিষ্টাচারবিহীন কোনও ধরনের আচরণকে ইসলাম সমর্থন করে না। প্রতীকী ছবি

ইসলাম শিষ্টাচারের ধর্ম। শিষ্টাচারবিহীন কোনও ধরনের আচরণকে ইসলাম সমর্থন করে না। একজন মুসলিমের প্রথম শিষ্টাচার হলো, যখন তার সাথে অপর কোনও মুসলিম ভাইয়ের সাথে দেখা হবে, তখন তাকে সালাম দেওয়া। ইসলামে সালাম দেওয়া সুন্নত এবং সালামের জবাব দেওয়া ওয়াজিব। সালাম দেওয়ার নির্দেশ দিয়ে রব্বে কারিম পবিত্র কুরআনে ইরশাদ করেন, ‘আর যখন তোমরা শুভাশীষে সম্ভাষিত হও তখন তোমরাও তা হতে শ্রেষ্ঠতর শুভ সম্ভাষণ করো অথবা ওটাই প্রত্যার্পণ করো। নিশ্চয়ই আল্লাহ সর্ব বিষয়ে হিসাব গ্রহণকারী।’ (সুরা আন-নিসা : ৮৬)

সালাম শুধু নামে মাত্র সম্ভাষণ নয়, বরং সালাম হলো শান্তির দোয়া। যে সালাম দেয় এবং যে সালামের উত্তর দেয়, উভয়ে একে অপরের জন্য আল্লাহর শান্তি ও রহমত বর্ষণের দোয়া করে। ইসলামি শিষ্টাচারগুলো কতই না সুন্দর! তাই তো রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘তোমরা নিজেদের মধ্যে বেশি বেশি সালামের প্রচার করো।’ (রিয়াদুস সালেহিন : ৮৫২)

আরেকটি ইসলামি শিষ্টাচার হলো, কারও ঘরে প্রবেশের আগে অনুমতি নেওয়া। অনুমতি নেওয়ার নির্দিষ্ট নিয়মও রব্বে কারিম কুরআনে বলে দিয়েছেন। রব্বে কারিম ইরশাদ করেছেন, ‘হে মুমিনগণ! তোমরা নিজেদের গৃহ ব্যতীত অন্য কারও গৃহে গৃহবাসীদের অনুমতি না নিয়ে এবং তাদেরকে সালাম না করে প্রবেশ করো না; এটাই তোমাদের জন্য শ্রেয়, যাতে তোমরা উপদেশ গ্রহণ করো। যদি তোমরা গৃহে কাউকে না পাও তাহলে তাতে প্রবেশ করবে না যতক্ষণ না তোমাদেরকে অনুমতি দেওয়া হয়। যদি তোমাদেরকে বলা হয় ফিরে যাও, তাহলে তোমরা ফিরে যাবে, এটাই তোমাদের জন্য উত্তম এবং তোমরা যা করো সেই সম্বন্ধে আল্লাহ সবিশেষ অবহিত।’ (সুরা আন-নুর : ২৭-২৮) এই শিষ্টাচার মানুষের গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা দিয়েছে এবং বিধিনিষেধের মাধ্যমে মানুষকে একটি উত্তম বিধান প্রদান করেছে।

আরেকটি ইসলামি শিষ্টাচার হলো, কোনও কিছু খাওয়ার শুরুতে আল্লাহর নাম নেওয়া। হজরত উমর ইবনে আবু সালামাহ (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, “একদা খাবার সময় রাসুল (সা.) আমাকে বললেন, শুরুতে ‘বিসমিল্লাহ’ বলো, ডান হাত দ্বারা আহার করো এবং তোমার নিকট থেকে খাও।” (রিয়াদুস সলেহিন : ৭৩২) খাওয়ার এই শিষ্টাচারগুলো একইসঙ্গে উত্তম এবং উপকারী। কেননা যখন কোনও ব্যক্তি বিসমিল্লাহ তথা আল্লাহর নাম বলে খাওয়া শুরু করবে, তখন তাতে বরকত পাবে এবং একইসাথে সে খাবার তার শরীরের জন্যও উপকারী হবে। আর ডান হাত দ্বারা খাওয়ার কারণে রাসুলের সুন্নতও পালন হবে এবং বিভিন্ন প্রকার জীবাণু থেকেও বেঁচে থাকবে।

ইসলামের আরেকটি সুন্দর শিষ্টাচার হলো, বড়দের সম্মান করা এবং ছোটদের স্নেহ করা। রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি আমাদের ছোটদের স্নেহ করে না এবং আমাদের বড়দের সম্মান করে না, সে আমাদের দলভুক্ত নয়।’ (জামে আত-তিরমিজি : ২০৪৪) ছোটদের স্নেহ করা এবং বড়দের সম্মান করা রাসুলের সুন্নতের অন্তর্ভুক্ত। পাশাপাশি এই শিষ্টাচার মানুষের সমাজজীবনেও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এভাবে ইসলামের প্রতিটি শিষ্টাচারের সৌন্দর্য বর্ণনা করে শেষ করা যাবে না। আল্লাহ প্রদত্ত এবং রাসুল (সা.) নির্দেশিত প্রতিটি শিষ্টাচার মানবজীবনকে করে তোলে সুন্দর ও অর্থবহ। তাই তো রব্বে কারিম ইরশাদ করেছেন, ‘রাসুল তোমাদেরকে যা দেয় তা তোমরা গ্রহণ করো এবং যা হতে তোমাদেরকে নিষেধ করে তা হতে বিরত থাকো।’ (সুরা হাশর : ৭)

লেখক : শিক্ষার্থী, আরবি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

সর্বাধিক পঠিত