০৮ সেপ্টেম্বর ২০২৪

গ্যাস সিলিন্ডারের দুর্ঘটনা এড়াতে ৮ করণীয়

কিশোর ডাইজেস্ট ডেস্ক
০৪ মে ২০২৪, ২০:২২
প্রতিদিনই বাড়ছে সিলিন্ডার বিস্ফোরণ ও সিলিন্ডার থেকে অগ্নিকাণ্ডের ঘটনা। ছবি: সংগ্রহ

বাংলাদেশে বাসাবাড়িতে এলপিজি সিলিন্ডারের ব্যবহার অনেক বেড়েছে, তার সাথে বেড়েছে সিলিন্ডার বিস্ফোরণ ও সিলিন্ডার থেকে অগ্নিকাণ্ডের ঘটনা। বিস্ফোরণ অধিদফতরের সূত্রমতে, বাংলাদেশে বর্তমানে ৬০ লাখের বেশি গ্রাহক এলপিজি সিলিন্ডার ব্যবহার করছেন। গ্রামাঞ্চলে এই গ্রাহকের সংখ্যা সবচেয়ে বেশি।

বাজারে সরকারি বেসরকারি মিলিয়ে মোট ৩০টি কোম্পানির অন্তত দুই কোটি সিলিন্ডার রয়েছে বলে জানিয়েছেন অধিদফতরের কর্মকর্তারা। তাদের মতে, বাজারে রান্নার জন্য যেসব গ্যাস সিলিন্ডার বিক্রি হয়, সেগুলো যথেষ্ট নিরাপদ। কারণ এলপিজি গ্যাস যে চাপ তৈরি করে, তার চেয়ে অন্তত চার গুণ বেশি চাপ ধারণ করার ক্ষমতা এসব সিলিন্ডারের থাকে। তাই সিলিন্ডার বিস্ফোরণের কোন ঝুঁকিই নেই বলে জানায় বিস্ফোরণ অধিদফতর।

তারপরও বিস্ফোরণের ঘটনা ঘটছে প্রায় প্রতিদিনিই। তার মূলে রয়েছে এই সিলিন্ডারগুলো যথাযথভাবে পরিবহন, মজুদ ও ব্যবহার না করা। জানা যায়, সিলিন্ডারে দুর্ঘটনাগুলো মূলত গ্যাসের লিকেজ থেকে ঘটে। হোস পাইপ, রেগুলেটর, গ্যাস ভালভ ইত্যাদিতে দুর্বলতার কারণে যে কোন সময় গ্যাস লিক হতে পারে। সেই লিকেজ থেকে গ্যাস বেরিয়ে জমতে থাকে। সামান্য আগুন এমনকি স্ফুলিঙ্গের সংস্পর্শে আসার সাথে সাথে এই জমে থাকা গ্যাসে ঘটতে পারে ভয়াবহ বিস্ফোরণ। গ্যাস সিলিন্ডারের দুর্ঘটনা রোধে জরুরি কিছু টিপস জেনে নিন।  

১. সিলিন্ডারের গায়ে মেয়াদ দেওয়া আছে কিনা যাচাই করে নিন। মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার ব্যবহার করা যাবে না কোনোভাবেই।

২. রান্না শেষে চুলা ও সিলিন্ডারের রেগুলেটরের চাবি বন্ধ রাখা জরুরি।

৩. সিলিন্ডার আগুনের কাছাকাছি রাখবেন না। চুলা থেকে দূরে বাতাস চলাচল করে এমন জায়গায় রাখুন সিলিন্ডার।

৪. সিলিন্ডার কোনও পাটাতনের ওপরে নয় বরং মাটিতে সমতল পৃষ্ঠে রাখতে হবে।

৫. সিলিন্ডার সবসময় খাঁড়াভাবে রাখবেন। শোয়ায়ে বা কাত করে রাখা যাবে না।

৬. বার্নার, স্টোভ, সিলিন্ডার রেগুলেটর, গ্যাসের পাইপ ইত্যাদি সবকিছু সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করার জন্য নিয়মিত পরীক্ষা করবেন। মানসম্পন্ন পাইপ, রেগুলেটর ও ভাল্‌ভ ব্যবহার করতে হবে সিলিন্ডারে।

৭. রান্না শুরু করার অন্তত আধা ঘণ্টা আগে রান্নাঘরের দরজা-জানালা সব খুলে দেবেন। এতে রান্নাঘরে গ্যাস জমে থাকলেও সেটা বেরিয়ে যাবে।

৮. আগুন, বিদ্যুৎ এবং তাপের যেকোনো রকম উৎস থেকে সিলিন্ডার দূরে রাখুন। দাহ্য, প্রজ্বলিত বা বিস্ফোরক পদার্থ থেকেও এলপিজি সিলিন্ডার নিরাপদ দূরত্বে রাখতে হবে। 

সর্বাধিক পঠিত