০৮ সেপ্টেম্বর ২০২৪

দুধের বোতল জীবাণুমুক্ত করবেন কীভাবে?

কিশোর ডাইজেস্ট ডেস্ক
০৪ জানুয়ারি ২০২৪, ১৬:৩৫
বাচ্চার দুধের বোতল সঠিকভাবে পরিষ্কার করা অত্যন্ত জরুরি। ছবি : সংগৃহীত

শিশুকে যে বোতলে দুধ বা পানি খাওয়ানো হয়, তা সঠিকভাবে জীবাণুমুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। নইলে শিশুর পেটের অসুখসহ নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, বোতলের নিপলে ধুলোবালি ও জীবাণু বেশি আটকে যায়। তাই বাচ্চার দুধের বোতল সঠিকভাবে পরিষ্কার করা অত্যন্ত জরুরি। আসুন, এ সম্পর্কে কিছু পরামর্শে চোখ বুলিয়ে নিই—

হাত পরিষ্কার রাখুন 
বোতল পরিষ্কারের আগে আপনার দুই হাত সাবান এবং পানি দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন। অপরিষ্কার হাতে শিশুর বোতল পরিষ্কার করলে হাতের জীবাণু বোতলে স্থানান্তরিত হবে।

বোতলের অংশগুলো আলাদা রাখুন 
বোতলের প্রতিটি অংশ খুলে আলাদা করুন। তারপর বোতলের এক-একটা অংশ আলাদা-আলাদা করে স্টেরিলাইজ ও পরিষ্কার করুন। একটি পরিষ্কার নরম ব্রাশ দিয়ে ঘষে-ঘষে বোতলের প্রতিটি অংশ পরিষ্কার করতে পারেন। এতে বোতলের পুরোটাই জীবাণুমুক্ত হবে।

সাবান যেন লেগে না থাকে 
বোতল পরিষ্কারের জন্য যে সাবান ব্যবহার করবেন, তা যেন বোতলের কোনও অংশে লেগে না থাকে। বোতলে যেন সাবানের গন্ধ না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। তাই খুব ভালো করে বোতলের প্রত্যেক অংশ ধুয়ে ফেলুন।

জীবাণুমুক্ত করুন 
একটি বড় সসপ্যানে পরিমাণমতো পানি নিয়ে গ্যাসের চুলায় বসান। তাতে বোতলের সমস্ত অংশ দিয়ে দিন। পাঁচ মিনিট মতো ফোটান। আঁচ নিভিয়ে স্বাভাবিকভাবে পানি ঠাণ্ডা হতে দিন। তারপর পানি থেকে বোতলের অংশগুলো তুলে নিন। বোতল জীবাণুমুক্ত করার পরে একটি পরিষ্কার শুকনো তোয়ালের উপর বোতলের প্রত্যেক অংশ রাখুন। তারপর শুকিয়ে নিন।

নিয়মিত বোতল পরিষ্কার করুন 
প্রতিবার শিশুকে খাওয়ানোর পরই বোতল ভালোভাবে ধুয়ে ফেলা দরকার। কারণ, ক্ষতিকর অতি ক্ষুদ্র জীবাণু বোতলে জমা হয়। আপনার বাচ্চার দেহে এই ব্যাকটেরিয়া-ভাইরাস প্রবেশের ফলে বমি ও ডায়রিয়া হতে পারে। সব সময় হালকা গরম পানিতে বোতল পরিষ্কার করা উচিত। বোতল ঠিকভাবে জীবাণুমুক্ত করা না হলে বাচ্চার অসুখবিসুখ লেগেই থাকবে।

সর্বাধিক পঠিত