১৮ অক্টোবর ২০২৪

ঘুমের মধ্যেও খাবার চিবিয়ে খেতে পারে যে প্রাণী

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১৬ মে ২০২৪, ২০:০০
রেইনডিয়ার বা বল্গা হরিণ। ছবি : উইকিপিডিয়া

শুধু যে মানুষ একসঙ্গে অনেক কাজ করতে পারে, তা কিন্তু নয়। অনেক প্রাণীও আছে, যারা একসাথে একাধিক কাজ করতে পারে। অর্থাৎ মাল্টিটাস্কিং স্কিলের দাবিদার শুধু মানুষ নয়।

এক গবেষণায় বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন, রেইনডিয়ার বা বল্গা হরিণ এটি করতে পারে। নরওয়ের ট্রমসোতে নরওয়েজিয়ান ইনস্টিটিউট অব বায়োইকোনমি রিসার্চের গবেষকেরা দেখেছেন, রেইনডিয়ার ঘুমের মধ্যেও মাল্টিটাস্কিং করতে পারে। অর্থাৎ জেগে থাকাকালে মাল্টিটাস্কিং খুব সাধারণ ব্যপার হলেও ঘুমিয়ে ঘুমিয়ে তা করা বেশ অস্বাভাবিক ব্যাপার।

বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করে দেখতে পান, এই বল্গা হরিণ ঘুমের মধ্যেও খাবার খুব ভালোভাবে চিবিয়ে খেতে পারে। এবার আপনার মনে হতেই পারে, ঘুমাতে ঘুমাতে কীভাবে কোনও প্রাণী খাবে? এই একই প্রশ্নের উত্তর জানতে বিজ্ঞানীরা নানা রকম গবেষণা শুরু করেন।

টিভি নাইনের প্রতিবেদন আরও জানাচ্ছে, গবেষণায় দেখা গেছে, রেইনডিয়ারের গরুর মতো পেটে চারটি অংশ রয়েছে। তারা প্রথমে কম চিবানো খাবার সংরক্ষণ করতে এটি ব্যবহার করে। এরপর চিবানোর প্রক্রিয়া চালিয়ে পাকস্থলী থেকে খাবার মুখে ফিরিয়ে এনে চিবিয়ে খায়। আর সেটা খুব সহজেই ঘুমের সময় করতে পারে।

রেইনডিয়ারের বিশ্রামের প্রয়োজন হলেও খাবার হজম করার এই প্রক্রিয়া খুব সহজেই চালিয়ে যেতে পারে। এ কারণে তারা ঘুমনোর সময়ও খাবার চিবিয়ে খেতে পারে। তাদের মস্তিষ্ক ঘুমের সময় সেই খাবার চিবানোর প্রক্রিয়া নিয়ন্ত্রণ করতে পারে। মজার বিষয় হলো, রেইনডিয়ার যখন বিশ্রাম নেয়, তখন এমন আচরণ করে যেন তাদের দেখে মনে হয়, তারা ঘুমচ্ছে। কিন্তু সেই আচরণও আবার অদ্ভুত। এ সময় তাদের চোখ বন্ধ থাকে না।

বিজ্ঞানীদের মতে, রেইনডিয়ার বিলুপ্তির পথে। তবে এটি উত্তর আমেরিকার কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা এবং ওয়াশিংটনে প্রচুর দেখা যায়। তুষারাবৃত ও শীতপ্রধান দেশসমূহে এ ধরনের হরিণ জিনিসপত্র পরিবহনের কাজে ব্যবহৃত হয়। উত্তর আমেরিকায় বল্গা হরিণ ক্যারিবো নামে পরিচিত। উত্তর গোলার্ধেও এদের আবাসস্থল রয়েছে।

সর্বাধিক পঠিত