১৭ সেপ্টেম্বর ২০২৪

শীঘ্রই জাতীয় দলে খেলবেন হামজা চৌধুরী, পেলেন বাংলাদেশের পাসপোর্ট

কিশোর ডাইজেস্ট ডেস্ক
২৪ অগাস্ট ২০২৪, ১০:০৬
হামজা চৌধুরী। ছবি: সংগৃহীত

বাংলাদেশি বংশোদ্ভূত ইংলিশ ফুটবলার হামজা চৌধুরী। তাঁকে নতুন করে বাংলাদেশের ফুটবল অনুসারীদের কাছে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। বাংলাদেশি বংশোদ্ভূত যে ফুটবলাররা বিদেশের মাটিতে খেলছেন, তাঁদের মধ্যে সবচেয়ে উজ্জ্বলতম তারকা তো এই মিডফিল্ডার। হামজা চৌধুরী শীঘ্রই বাংলাদেশের লাল-সবুজের জার্সিতে খেলবেন, তিনি তা নিজেই নিশ্চিত করেছেন। এ জন্য তিনি বাংলাদেশের পাসপোর্ট পেয়েছেন। 

ইংলিশ প্রিমিয়ার লিগে লেস্টার সিটির বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার হামজা চৌধুরী বাংলাদেশি পাসপোর্টের আবেদন করেছিলেন গত জুন মাসে। লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে তাঁর পাসপোর্ট এসে গিয়েছিল মাসখানেক আগেই। কিন্তু লেস্টার সিটির হয়ে প্রাক্‌ মৌসুম প্রস্তুতিতে ব্যস্ত থাকার কারণে বাংলাদেশি পাসপোর্টটা গ্রহণ করতে পারছিলেন না হামজা। অবশেষে শুক্রবার হামজার পক্ষে পাসপোর্টটি গ্রহণ করেছেন তাঁর মা রাফিয়া চৌধুরী।

এ খবর নিশ্চিত করেছেন হামজা চৌধুরীর বাবা মোরশেদ দেওয়ান। তিনি বলেছেন, ‘লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে গিয়ে হামজার পাসপোর্ট গ্রহণ করেছেন তার মা রাফিয়া চৌধুরী। ইংলিশ প্রিমিয়ার লিগ শুরু হয়ে গেছে, হামজা ওর ক্লাব লেস্টার সিটিতে এখন ব্যস্ত। তাই সে যেতে পারেনি।’

কবে বাংলাদেশের জার্সি পরবেন হামজা
 হামজা চৌধুরী। ছবি: ইনস্টাগ্রাম

হামজা চৌধুরী বাংলাদেশের হয়ে খেলবেন—এ কথা আগেই জানিয়েছিলেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে) হামজাকে বাংলাদেশ জাতীয় ফুটবল দলে খেলানোর প্রক্রিয়া শুরু করেছে। এ প্রক্রিয়ার প্রথম ধাপ হামজার বাংলাদেশি পাসপোর্ট করানো। এখন ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) অনুমতির প্রক্রিয়া শুরু হবে। এরপর লাগবে তাঁর ক্লাব লেস্টার সিটির অনুমতি।

হামজাকে সেপ্টেম্বর উইন্ডোতেই বাংলাদেশের জার্সিতে খেলানো যায় কি না, সে চেষ্টা চালিয়েছে বাফুফে। কয়েক দিন আগে বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন জানিয়েছিলেন, সময়ের স্বল্পতার কারণে সেপ্টেম্বরে হামজাকে খেলানো সম্ভব না হলেও নভেম্বর উইন্ডোতে বাংলাদেশের হয়ে তাঁর খেলার সম্ভাবনা প্রবল।
 

সর্বাধিক পঠিত