১৮ অক্টোবর ২০২৪

ইসরায়েলের গ্র্যান্ডমাস্টারকে হারালেন ১৫ বছরের মনন রেজা নীড়

কিশোর ডাইজেস্ট ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৫
মনন রেজা নীড়। ছবি: সংগৃহীত

মনন রেজা নীড়—বাংলাদেশের দাবার অন্যতম তরুণ প্রতিভা। বয়স তার মাত্র ১৫ বছর। এরই মধ্যে তিনি জাতীয় চ্যাম্পিয়ন হয়েছেন। সেই সুবাদে বিশ্ব দাবা অলিম্পিয়াডে প্রথমবার সুযোগ পেয়েছেন। মনন বৈশ্বিক আসরে অভিষেক আসরেই নিজের যোগ্যতার প্রমাণ দিয়েছেন।  

হাঙ্গেরির বুদাপেস্টে শনিবার (২১ সেপ্টেম্বর) বিশ্ব দাবা অলিম্পিয়াডে ওপেনর দশম রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ইসরায়েল। সেখানেই ইসরায়েলের গ্রান্ডমাস্টার গোর্শটেইন ইডোকে (২৫৪৩ রেটিং) হারিয়েছেন মনন রেজা। যদিও গেম পয়েন্টে বাংলাদেশ ৩-১ হেরেছে।

অলিম্পিয়াডের প্রতিটি রাউন্ডে অংশ নেন দলের চারজন দাবাড়ু। কিন্তু প্রতিপক্ষ ইসরায়েল হওয়ায় গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব নাম প্রত্যাহার করে নেন। ফলে চার বোর্ডের মধ্যে তিন বোর্ডে খেলা হয়েছে। সেখানে দ্বিতীয় বোর্ডে নীড় পয়েন্ট এনে দেন। প্রথম বোর্ডে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান খানিকটা লড়াই করে হেরেছেন। তবে চতুর্থ বোর্ডে তাহসিন তাজওয়ার জিয়া প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি সেই অর্থে।  ফাহাদ গতকাল ইসরায়েলি গ্র্যান্ডমাস্টারকে পরাজিত করলে জিএম নর্ম পেতেন। 

অন্যদিকে, নারী বিভাগে নরওয়ের সঙ্গে বাংলাদেশ দল হারে ৩.৫-০৫ গেম পয়েন্টে। টানা ছয় বোর্ড জেতার পর ৮২ বছর বয়স্ক আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ গতকালই প্রথম হেরেছেন। দাবা অলিম্পিয়াডে আজ অনুষ্ঠিত হবে শেষ রাউন্ডের খেলা। 

সর্বাধিক পঠিত