১৮ অক্টোবর ২০২৪

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট যেভাবে নিরাপদ রাখবেন

কিশোর ডাইজেস্ট ডেস্ক
২৩ অগাস্ট ২০২৪, ১৪:৫৩
সাইবার হামলা থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিরাপদ রাখা প্রয়োজন। ছবি: সংগৃহীত

বার্তা বিনিময়ের পাশাপাশি অডিও ও ভিডিও কল করার সুযোগ থাকায় ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক কাজে অনেকেই নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। ফলে ব্যক্তিগত ও গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্যও সংরক্ষিত থাকে অ্যাপটিতে। তাই সাইবার হামলা থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিরাপদ রাখা প্রয়োজন। হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিরাপদ রাখার কৌশলগুলো দেখে নেওয়া যাক।  

কোড আদান-প্রদান করা থেকে বিরত থাকা: হোয়াটসঅ্যাপের ভেরিফিকেশন কোড এবং ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি কোড অন্যদের সঙ্গে আদান-প্রদান করা থেকে বিরত থাকতে হবে। কারণ, ভেরিফিকেশন এবং ওটিপি কোডের তথ্য কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা চাইলেই অন্য ব্যক্তির হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের দখল নিতে পারে।

দুই স্তরের নিরাপত্তাব্যবস্থা ব্যবহার: হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে টু স্টেপ ভেরিফিকেশন বা দুই স্তরের যাচাইকরণ সুবিধা ব্যবহার করতে হবে। এ সুবিধা চালুর জন্য হোয়াটসঅ্যাপের ডান পাশের ওপরের তিনটি ডট মেনুতে ক্লিক করে সেটিংসের মধ্যে থাকা অ্যাকাউন্ট অপশন নির্বাচন করতে হবে। এরপর টু স্টেপ ভেরিফিকেশনে অপশনে ক্লিক করে ‘টার্ন অন’ নির্বাচন করে ছয় সংখ্যার পাসওয়ার্ড ও ই-মেইল ঠিকানা লিখতে হবে।

ক্ষতিকর লিংকে ক্লিক না করা: হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বোকা বানাতে বিভিন্ন পরিচয়ে বার্তা, ই-মেইল বা এসএমএসের মাধ্যমে ক্ষতিকর লিংক পাঠিয়ে থাকেন সাইবার অপরাধীরা। আর তাই হোয়াটসঅ্যাপে অবশ্যই অপরিচিতদের পাঠানো লিংকে ক্লিক করা থেকে বিরত থাকতে হবে। যাচাই না করে লিংকে ক্লিক করলে যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করে গুরুত্বপূর্ণ তথ্যও চুরি হতে পারে।

পাবলিক ওয়াই–ফাই ব্যবহারে সতর্কতা: পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কের নিরাপত্তা তেমন শক্তিশালী হয় না। ফলে সাইবার অপরাধীরা চাইলেই পাবলিক ওয়াই-ফাই থেকে বিভিন্ন তথ্য চুরি করতে পারে। আর তাই পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। খুব বেশি প্রয়োজন হলে ভিপিএন চালু করে পাবলিক ওয়াই–ফাই নেটওয়ার্কে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হবে।

হোয়াটসঅ্যাপের হালনাগাদ সংস্করণ ব্যবহার: হালনাগাদকৃত অ্যাপ ব্যবহার না করলে বিভিন্ন ত্রুটির সমাধান করা যায় না। এ জন্য সব সময় হোয়াটসঅ্যাপের হালনাগাদ সংস্করণ ব্যবহার করতে হবে। হালনাগাদ সংস্করণে আগের সংস্করণে থাকা বিভিন্ন নিরাপত্তা ত্রুটির সমাধান করায় সাইবার হামলা থেকে নিরাপদ থাকা যায়।

হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণে স্ক্রিন লক ব্যবহার: স্মার্টফোনের পাশাপাশি কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ওয়েব সংস্করণ ব্যবহার করেন অনেকেই। কম্পিউটারে সাধারণত পাসওয়ার্ড ছাড়া হোয়াটসঅ্যাপ চালু থাকে। ফলে একই কম্পিউটারের একাধিক ব্যবহারকারীর কাছে হোয়াটসঅ্যাপে থাকা সব তথ্য প্রকাশ হয়ে পড়ে। এ জন্য কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময় অবশ্যই স্ক্রিন লক সুবিধা ব্যবহার করতে হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

সর্বাধিক পঠিত